Prabir Kundu Header
Home >> Reviews >> Kaabil

কাবিল - প্রতিশোধের আগুনে এক মিষ্টি ভালোবাসার গল্প

Published On 27th Jan, 2017

Film Name : Kaabil
Release Date : 25th January, 2017
Director : Sanjay Gupta
Rating : Rating

এখনও রাগ হচ্ছে। ঘৃণায় গা রি রি করে উঠছে। মনে হচ্ছে একটা মোটা রড নিয়ে রাতের অন্ধকারে বেরিয়ে পড়ি আর এই 'চলো লেটস পার্টি' সমাজের মাথা ভাঙ্গি। এই 'একটু মস্তি হয়ে যাক' ফুর্তিবাজ ধান্দাবাজীদের এক এক করে চিহ্নিত করে তাদের সামনে পেছনে ঢুকিয়ে দিই এই মরচে পড়া লৌহখন্ড।

এওটুকু বাড়িয়ে লিখছি না। গতরাতে রাকেশ রোশান প্রযোজিত, সঞ্জয় গুপ্তা পরিচালিত 'কাবিল' দেখার পর আমার প্রাথমিক রিঅ্যাকশান এটাই ছিল। এমনিতেই রাকেশ রোশোনের সিনেমায় বরাবরি মূল্যবোধের কথা, আদর্শের কথা, ভালোবাসার কথা উঠে এসেছে সে কিশান কানাহাইয়া হোক, করন অর্জুন অথবা কহো না পেয়ার হে। পারিবারিক ভ্যালুজ এবং প্রতিশ্রুতি রক্ষার যে সংস্কার প্রত্যেক মানব হৃদয়ে থাকা উচিত, সেটা বরাবরই রাকেশ রোশান তার গল্পের মাধ্যমে বলে এসেছে। কাবিলও তার ব্যাতিক্রম নয়।

সঞ্জয় গুপ্তা পরিচালিত কাবিল সিনেমায় দুজন অন্ধ মানুষ একে অপরকে ভালোবাসে। তাদের প্রেম হয়। সংসার হয়। সেখানে স্বপ্ন আছে, আনন্দ আছে। কিন্তু এই ঈর্ষায় এবং 'ধুর ছাড় তো' মনোভাবাপন্ন সমাজের কিছু পশুদের লালসায় সেই স্বপ্ন ভালোবাসা সংসার ধুলিসাৎ হয়ে যায়। শেষ হয়ে যায় একটা জীবন। পুনরায় একা হয়ে যায় একজন মানুষ।

কিন্তু একজন 'মানুষ' কখনওই হাল ছাড়ে না। সে প্রত্যেকবার নিজের শেষ বিন্দু দিয়ে চেষ্টা করে খাদের কিনারা থেকে ফিরে আসার। সকলে হয়ত পারে না। কেউ জেতে, বেশীর ভাগই হেরে যায়। কিন্তু এই যে লড়াই এবং নিজের অধিকার বুঝে নেওয়ার আগুন এটা জ্বালিয়ে রাখতে হয় মনের মধ্যে।

কাবিলের রোহন ভটনাগর সেই আগুনকে নিভতে দেয় নি। স্বপ্নের মৃত্যুর পরেও সে তার ভালোবাসার কুসুমকে আগুনে প্রস্ফুটিত করেছে এবং ছারখার করে দিয়েছে সকল কালোকে, সকল অন্ধকারকে।

হ্যাঁ, হৃতিককে এই ছবিতে লারজার দ্যান লাইফ করেই দেখানো হয়েছে। কেন হবে না বলুন তো। সে তো আমার আপনার মত কেঁচো নয়। সে তো, 'থাক কাল করব' বলা আমাদের সমগোত্রীয় না। এই যে গতকাল বাংলার ময়নাগুড়ি থেকে 'অ্যাম্বুলেন্স দাদা' করিমুল হক পদ্মশ্রী পুরস্কার পেল তিনিও কি লারজার দ্যান লাইফ নন ?? কই ১২৫ কোটির ভারতবাসীর আর কেউ তো পারলো না নিজের মোটোরবাইকে করে প্রত্যন্ত গ্রাম, যেখানে অ্যাম্বুলেন্স পৌঁছয় না সেখান থেকে রোগীকে হাসপাতেলে নিখরচায় পৌঁছে দিতে!!

Kaabil Movie Poster

সারা সিনেমা দেখার সময় তাই আমার মনে এই প্রশ্ন জাগে নি, যে পানশালায় প্রথম খুনটা হল সেখানে কি রাতে কোনো সিকিউরিটি গার্ড থাকে না ?? আমার মনে প্রশ্ন আসে নি, অত মারামারি ধস্তাধস্তির পরেও কেন একটাও প্রমাণ কেউ ফেলে এল না ?? আমার মাথায় আসে নি, কি করে একজন অন্ধ মানুষ কারো সাহায্য ছাড়াই একটা অজানা জায়গায় গিয়ে এত পাকাপোক্ত ব্যবস্থা করে ফেলতে পারে। আমার শুধু মনে আসছিল, মার শালাকে, মেরে ফেলো, জ্বালিয়ে দাও এই 'ইয়ে সাব তো চলতা হ্যা' মানসিকতা সম্পন্ন মানুষদের।

এক সারিতে খাড়া করো এবং 'লুঙ্গী ড্যান্স' জাতীয় সঙ্গীত সম্পন্ন বেলেল্লাবাজ মাতাল সম্প্রদায়কে নিশ্চিহ্ন করে দাও এই সমাজ থেকে। হ্যাঁ, একটা আইটেম সঙ্গীত আছে আপনার ছবিতে, কিন্তু সেটাকে যে আপনার ছবির টি-আর-পি হিসেবে তুলে ধরতে হয় নি সেটা দেখে ভালো লাগছে। এবং গানটির প্রয়োগ এবং ভিসুয়াল মোটেই ভালগার বা অশ্লীল নয়।

রাকেশ রোশান মহশয়, খুব কষ্ট হচ্ছিল বিশ্বাস করুন আপনাদের কাবিল দেখে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এইরকম সিনেমা উপহার দেওয়ার জন্যে। আপনার সম্পাদক আকিভ আলি জানেন কতটা দেখাতে হবে এবং কোথায় গিয়ে স্ক্রীনটা ব্লাক করতে হবে। এইসব গিমিক সর্বস্য সৃজিত, মৈনাক, অগ্নিদেবের পাল্লায় পড়লে হয়ত তারা কাপড় না খোলা অবধি ক্যামেরা কাটত না।

হ্যাঁ, বড় বড় খানেদের কারসাজিতে জানি আপনি রাকেশ রোশান খুবই রাগান্বিত। তুলনায় অনেক কম সিনেমা হল পেয়ে আপনি রাগ করে বলেছেন, এই রকম চলতে থাকলে সিনেমা বানানো বন্ধ করে দেবেন। প্লীজ, রাগের মাথায় বলেছেন জানি, কিন্তু জিদ করে বসে থাকবেন না প্লীজ। এই ভেসে যাওয়া সমাজে আপনার সিনেমা যেন খড়কুঠো, বেঁচে ফিরে আসার আশ্বাস দেয়।

রোহিত রায় এবং রোনিত রায়, পর্দার দুই ভাই ভিলেনের চরিত্র দুর্দান্ত অভিনয় করেছেন। আপনাদের দুজনকেই অনেকদিন অবধি ঘেন্না করবো। ইয়ামি গৌতমের সারল্য এবং বুদ্ধিদীপ্ত অভিনয় মন জয় করে নিয়েছে।
সর্বোপরি ঋত্বিককে সাধুবাদ এই কারণে যে আপনি ভয় পানি নি, শোনা যায় 'বলিউড বাদশা' রইস রিলিজ করতে চেয়েছিল গত বছর ইদের দিন, সেই মত টীজার লঞ্চ করে 'আমি আসছি'বলে হেব্বী কেতা দেখিয়েছিল। কিন্তু একই দিনে সল্লু ভাই সলমানের সুলতান আসে আর বাদশা বাবু ভয় পেয়ে তার ডেট ৬মাস পিছিয়ে জানুয়ারীতে নিয়ে চলে আসেন। কিন্তু আপনি 'সাধারণ' ঋত্বিক, যার পদবীতে খান নেই, এবং যে নিজেকে নিজেই রাজা বাদশা বলে বেড়ান না, তিনি কিন্তু বাদশাকে ভয় পান নি। নিজের সিদ্ধান্তে অবিচল থেকেছেন এবং এই কারণেই আপনাকে আরো বেশী ভালো লাগছে।

শেষে, আপনারা যারা লেখাটা এখনো পড়ছেন তাদের উদ্দ্যেশে বলি, সিনেমাটা দেখে আসুন। মতামত দিন। এই ধরণের সিনেমা ভারতীয় সমাজে খুব প্রয়োজন। এই মৌতাতে ডুবে থাকা সামাজিক অবক্ষয় নইলে একদিন সব ভালো কে গ্রাস করে নেবে। এবং হয়ত দীর্ঘশ্বাস ফেলেই সিনেমার মতই বলতে হবে, দুনিয়ার সকল মানুষ অন্ধ হয়ে গেলেই দুনিয়াটা পারফেক্ট হবে, আজ অবধি কোনো অন্ধ মানুষ কাউকে খুন বা ধর্ষণ করেছে বলে শোনা যায় নি।

Full Cast and Crew of Kaabil

Film Name : Kaabil
Release Date :
25th January, 2017
Director :
Sanjay Gupta
Producers :
Rakesh Roshan
Writer : Sanjay Masoom, Vijay Kumar Mishra
Distributor : Film Karft Production, B4U Motion PIctures
Starring : Hrithik Roshan, Yami Gautam, Rahul Roy, Ronit Roy
Cinematography : Sudeep Chatterjee, Ayananka Bose
Editing : Akiv Ali
Music : Rajesh Roshan



Popular Short Films and Music Videos
Atmiyo Short Film Amaro Porano Jaha Chay
Polatok - Short Film Atmiyo Theme Song
Mr Husband Short Film Poster Soniye Music Video
Astana Short Films How To Make a Low Budget Short Film
Anyo Loker Bou Poster How Much You Can Earn From Youtube