Prabir Kundu Header
Home >> Reviews >> Byomkesh Pawrbo

Byomkesh Pawrbo Bengali Movie Review Point to Point

'Byomkesh Pawrbo' Bengali Movie Directed by Arindam Sil. The Film is Based on a Bengali Novel Written by Saradindu Bandopadhyay. Byomkesh Bakshi is a Fictional Bengali Detective Who Solved Cases by Passion, not For Money. He has a Writer Friend Ajit, Who Help Him to Solve the Cases. His Wife Satyabati also take a Important Part of his Investigation.

Published On 10th Jan, 2017

Film Name : Byomkesh Pawrbo
Release Date : 16th December, 2016
Director : Arindam Sil
Rating : Rating

লিখব লিখব করে লেখা হচ্ছিল না। জানি অনেক দেরী হয়ে গেছে, সবাই খেয়ে হয়ত হজমও করে ফেলেছে তবু লিখছি। Byomkesh Pawrbo দেখেছিলাম রিলিজের ছয় দিনের মাথায়। প্রায় দু-ঘন্টা আগে গিয়েছিলাম বলে টিকিট পেয়েছি, নইলে সেদিন বিকেল ৪টের শো Housefull হয়েছিল।

Arindam Sil-এর Har Har Byomkesh এবং Egoler Chokh দেখে যথেষ্ট পুলকিত হয়েছিলাম এবং আশ্বস্ত ছিলাম যে Byomkesh Pawrbo-ও ভীষণই ভালো হবে। এবং সত্যি যথেষ্ট ভালোই হয়েছে। আমি এখানে সেই ভালোর গুণকীর্তন করতে বসিনি। আমি শুধু কিছু কথা Arindam Sil-এর গোচরে আনতে চাই। এবং শুধু পয়েন্ট টু পয়েন্ট করে বিস্তারে বর্ণন করা শুরু করি।

Why Rudranil Ghosh Character Was Too Small ??

Byomkesh Pawrbo Poster১) প্রথমত, Rudranil Ghosh-এর মত অভিনেতাকে কেন শুধু তিন-চারটে দৃশ্যের জন্যেই রাখা হল ?? হ্যাঁ, একথা ঠিক যে চরিত্রের দৈর্ঘ্যের থেকে তার ছাপ বেশী গুরুত্বপূর্ণ। কিন্তু Rudranil Ghosh অভিনীত চরিত্র মোটেই শোলের অন্ধ চাচা নয়, যিনি 'ইতনা সন্নাটা কিউ হে' বলেই সারা জীবন অমর থেকে যাবেন। না, মানে বলছি রুদ্রবাবু তার ইচ্ছে মত যে কোনো চরিত্রই করতে পারেন, তাতে আমি বলার কে, কিন্তু আসলে এইটুক এইটুক রোল করলে হয়ত আপনাকে দেখার জন্যেই যারা সিনেমা দেখতে যায়, তারা আর নাও যেতে পারে। তাদের মনে হতেও পারে, ধুর দাদা তো মাত্র পাঁচ মিনিটের খদ্দের বাকি নব্বই মিনিট বেকার কে দেখবে?

Is Sohini Sarkar Maintaining Extra Marital Affair with Ritwik Chakraborty ??

২) ঠাকুরপোর সাথে কি আমাদের বউদির একটু প্রেম প্রেম ব্যাপার স্যাপার আছে নাকি শীলু দা !! বউদি তার বরকে ছেড়ে ঠাকুরপোর পাশে খেতে বসে, গাড়ীতে করে বেড়াতে গেলে বরকে এক কোণায় রেখে, নিজে ঠাকুরপোর সাথে গা-সেঁটে বসে। এমনকি নদীর পার থেকে বর যে কাশফুলের গোছাটা বউকে উপহার দেয়, সেটাও সে তার পেয়ারের ঠাকুরপোকে দিয়ে দেয়। এসব দেখে মাঝে মাঝে বলতে ইচ্ছে করছিল, সত্যান্বেষী আগের নিজের ঘরের চোর ধরো। তবে সত্যি কথা সোহিনী সরকারের প্রেমে পড়লে কেউ দোষ নেয় না। ওনাকে দেখলে মানুষ এমনি এমনি প্রেমে পড়ে যায়। সোহিনীর ঠাকুরপো হতে কে না চায় !!

Pls Don't Compromise with Budget for This Kind of Classic Movie.

৩) ছবির শুরুতে সময়ের ধারণা দিতে একটি খবরের কাগজ হাতে নিয়ে স্টেশনে দাঁড়িয়ে খবরের সন্ধানে লেগে পড়ে আমাদের গোয়েন্দা (?) প্রবর। সিনেমার হাফ টাইমের পরে, (ঘটনার প্রায় ১০ / ১২ দিন পর) রজতাভকে তার চায়ের দোকানে সেই একই খবরের কাগজ হাতে দেখা যায়। বাজেট কি খুব কম পড়িয়াছিল? দু-টো কাগজ ছাপানো গেল না ??

Casting was not Good for Byomkesh Pawrbo Bengali Movie

৪) ঘোড়ায় চড়া লম্বা রোগা ছিপছিপে লোকটা যে কোনো মতেই Rajatabha বা Subhasish বা Ashok Singh নয় সেটা তো একটা বাচ্চা ছেলেও বুঝতে পারবে। এবং সেটা যে Kaushik Sen সেটা প্রথম থেকেই দিব্য বোঝা যাচ্ছিল। বিশেষ করে, গল্পে যেভাবে তিনি আগ বাড়িয়ে ভালোমানুষির অভিনয় করছিলেন। Casting-টা একটু ভেবে করা গেল না, অভিনেতাদের শারীরিক গঠন ভিন্ন ভিন্ন না রেখে একই রকম রাখা উচিত ছিল। অথবা ঘোড়াভুতকে আরো একটু মোটা দেখালে কি ক্ষতি হত। আচ্ছা সব ব্যোমকেশে কৌশিকই কেন ভিলেন হয় ? কৌশিক কি ধীরে ধীরে ব্যোমকেশের মগনলাল হওয়ার চেষ্টা করছে !!

How Detective Abir Chatterjee Take Help of The Police Officer ??

৫) পুলিশ অফিসার Sukhomay Samanta যখন সন্দেহতালিকার অন্তর্গত ছিল, তখন কি করে চোর ধরার আগেই তার থেকে সাহায্য নিল ব্যোমকেশ ?? মানে পুলিশ অফিসারের থেকে ঘোড়াটা ধার নেওয়ার উদ্দেশ্য কি? পুলিশ বাবাজীবন তো জেনেই গেল, যে তুমি এলাকা ছেড়ে যাও নি। পুলিশ কি তবে তোমার সন্দেহ তালিকার বাইরে ছিল ?? কই না তো, শেষ দৃশ্যে তুমি নিজেই তো বললে, পুলিশ বাবুও তোমার সন্দেহের আঁওতায় ছিল। জানি না বাবা, গোঁজামিলটা কার ?? তোমার না শরদিন্দু বাবুর। উল্লেখ্য থাকুক, মূল উপন্যাসটি আমি পড়িনি।

Sayantika is Not Madhuri Dixit, She Is Not Even Minakshi Seshadri Also, The Dancing In The Film Was NASTY in Byomkesh Pawrbo.

বিঃদ্রঃ Sayantikaকে তো আপনি এমনিই নাচালেই পারতেন। ভাড়া করে Saroj Khan-কে না আনলে কি চলছিল না। 'পাতলি কোমারিয়া' গানের সাথে Sayantika-র ভরা কোমর যেভাবে কসরত করছিল, বিশ্বাস করুন সারা হলের সে কি হাসি। নাচ কিছু বুঝি না ঠিকই কিন্তু নাচের সময়টুকু ভালো Comic Relief হয়েছিল। বিশেষ করে Close Up শটে Sayantika-র বক্ষ যুগল এত ভালগার লাগবে সেটা বোঝা যায় নি। জাস্ট দেখা যাচ্ছিল না।

এবং অশেষ ধন্যবাদ অরিন্দম শীলকে এটা দেখিয়ে দেওয়ার জন্যে যে June Malia-কে এখন মেকাপ করিয়েও বয়স কমানো যাচ্ছে না। না বুড়ি হওয়াতে কোনো দোষ নেই। ওটা সবাই হয়। দোষ হল বুড়ি হয়েও নিতান্ত জোর করে সেটাকে চেপে রাখার চেষ্টাতে। এখন মেকাপ করেও যে বলিরেখা ঢাকা যাচ্ছে না। বলি হচ্ছেটা কি !! আচ্ছা, অরিন্দম বাবু, Joya Ahsanকে নিলেন না কেন ??

দেখুন, এত নিন্দে(!!) করলাম বলে ভেবে বসবেন না যেন যে আমার আপনার ব্যোমকেশ পর্ব ভালো লাগে নি। দুর্দান্ত বানিয়েছেন। কৌশিক গাঙ্গুলির মত প্যাঁনপ্যানানি নেই, সৃজিতের মত অতি চালাকি নেই, মৈনাকের মত আঁতলামি নেই, নিখাদ রোমাঞ্চতে ভরপুর। গল্পে যা খুশী লেখা থাক, ব্যোমকেশকে যে আপনি প্রথম দৃশ্যেই অমিতাভ বচ্চন বানিয়েছেন সেটা একেবারে মাখন (!!)। অন্তত Double Feluda-র থেকে কয়েক আলোকবর্ষ বেটার।

Full Cast and Crew of Byomkesh Pawrbo

Film Name : Byomkesh Pawrbo
Release Date :
16th December, 2016
Director :
Arindam Sil
Producers :
Shree Venkatesh Films, Surinder Films
Distributor : Shree Venkatesh Films, Surinder Films
Starring : Abir Chatterjee, Ritwik Chakraborty, Sohini Sarkar, Rudranil Ghosh, Kaushik Sen, Rajatabha Dutta, Subhasish Chakraborty, Sumanata Mukherjee
Cinematography : Soumik Halder
Editing : Sujoy Dutta Roy
Music : Bikram Ghosh


ঘোষণা - এই সাইটের প্রায় সব লেখাতেই বাংলার মাঝে যেভাবে ভুল ভাল ইংরাজী প্রবেশ করেছে সেটা দেখে যথেষ্ট খিস্তি এবং রাগের বহিঃপ্রকাশ করতেই পারেন, আমি কিছু মনে করব না। আমার নিজেরই মাথা চিড়বিড় করছে। বিশ্বাস করুন, ইংরাজী লিখতে একটুও ইচ্ছে করে না। কিন্তু কি করব বলুন, বাঙালীরাও কিছু সার্চ করার জন্যে গুগলে গিয়ে ইংরাজীতে টাইপ করে। তাই ইচ্ছে না থাকলেও নিতান্ত নিরুপায় হয়েই ফাঁদে পড়িয়াই বগা কান্দে। প্রার্থণা করুন যাতে সেই দিন খুব শীঘ্র আসে যাতে সব বাঙালী গুগলে গিয়ে বাংলাতেই সার্চ করে। ইচ্ছে হলে কমেন্ট করতে পারেন, জায়গা খোলা আছে।



Popular Short Films and Music Videos
Atmiyo Short Film Amaro Porano Jaha Chay
Polatok - Short Film Atmiyo Theme Song
Mr Husband Short Film Poster Soniye Music Video
Astana Short Films How To Make a Low Budget Short Film
Anyo Loker Bou Poster How Much You Can Earn From Youtube